প্রবাসীদের “সোনার ছেলে” হিসেবে আখ্যায়িত করলেন মন্ত্রী

গত ১১ এপ্রিল সন্ধ্যায় গ্রীসের এথেন্সে অবস্থিত দূতাবাস চত্বরে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত প্রবাসী কর্মীদরে সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

মতবিনিময় সভায় মন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রবাসী কর্মীদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণের জন্য সর্বাত্মকভাবে তাদের পাশে থাকার চেষ্টা করছে। মতবিনিময় সভায় প্রবাসী কল্যাণ মন্ত্রী প্রবাসীদের “সোনার ছেলে” হিসেবে আখ্যায়িত করে রেমিটেন্স প্রেরণে তাদের অবদানের কথা কৃতজ্ঞতার চিত্তে স্মরণ করে।

তিনি বলেন প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স বাংলাদশের উন্নয়নে অবদান রাখছে। এ জন্য সরকার প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণের বহুমূখী কর্মসূচি গ্রহণ করেছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রী তাঁর বক্তব্যে প্রবাসীদের কল্যাণে বর্তমান সরকারের গৃহীত কার্যক্রমের কথা উল্লেখ করে বলেন, বিমান বন্দরে প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের সুবিধার্থে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপন, বিমান বন্দরে এম্বুলেন্স সার্ভিস চালু,  প্রবাসী কর্মীর সন্তানদের শিক্ষা বৃত্তি প্রদান ও শিক্ষা প্রতিষ্ঠানে প্রবাসী সন্তান কোটায় ভর্তির সুযোগ সৃষ্টি করা হয়েছে।

তিনি  প্রবাসী কর্মীদের বীমার আওতায় আনাসহ  প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণে ডায়াগনেষ্টিক সেন্টার ও হাসপাতাল স্থাপনের উদ্যোগ গ্রহন করার কথা বলেন। তিনি আরও বলেন, প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের আবাসন সুবিধার্থে যে সকল জেলায় কর্মী গমন সংখ্যা বেশি সে সব জেলায় পর্যায়ক্রমে আবাসন প্রকল্প করার পরিকল্পনা সরকারের রয়েছে।

মতবিনিময় সভা শেষে বাংলাদেশ দূতাবাস প্রবাসী কর্মীদের বৈধ পথে রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধ করতে একটি নাটিকা (ভিডিও) প্রদর্শন করে। উল্লেখ্য এথেন্সে বাংলাদেশ দূতাবাস গত ১৮ ডিসেম্বর ২০১৬ তারিখে আন্তর্জাতিক অভিবাসী  দিবসে প্রথম বারের মত রেমিটেন্স সম্মাননা প্রদান করেন।

মতবিনিময় সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি রেমিটেন্স সম্মাননা প্রাপ্ত প্রবাসীদের সাথে পরিচিত হন।

গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জসমি উদ্দিন এর সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীস এর নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী সংগঠন, বিভিন্ন জেলা ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশীসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

মতবিনিময় সভায় সমাপনী ধন্যবাদ জ্ঞাপন করেন গ্রীসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী।

মাই্গ্রেশননিউজবিডি.কম/রবি

 

 

 

 

 

share this news to friends