মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের ওপর নতুন কর

মালয়েশিয়া বিদেশি শ্রমিক নিয়োগের ওপর নতুন কর আরোপ করেছে। উৎপাদন, নির্মাণ এবং সেবা খাতে বিদেশী শ্রমিক নিয়োগ করতে হলে নিয়োগকারীদের প্রতি শ্রমিকের জন্য ১ হাজার ৮৫০ রিঙ্গিত কর দিতে হবে। গত শুক্রবার থেকে নতুন কর কার্যকর করা হয়েছে।  

উৎপাদন, নির্মাণ এবং সেবা খাত ক্যাটাগরি এক এর অন্তর্ভুক্ত। প্রাথমিকভাবে এই ক্যাটাগরির জন্য ২ হাজার ৫০০ রিঙ্গিত করআরোপের পরিকল্পনা ছিল। ক্যাটাগরি দুই এর জন্য কর ধার্যের পরিকল্পনা ছিল ১ হাজার ৫০০ রিঙ্গিত। কিন্তু মালয়েশিয়ান নিয়োগকারীদের বিরোধীতার মুখে সরকার করারোপের হার কমাতে বাধ্য হয়।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরি আলী ইব্রাহিম গত শুক্রবার এক বিবৃতিতে নতুন করারোপের ঘোষণা দেন। তিনি জানিয়েছেন মন্ত্রিসভা করের হার পুননির্ধারণ করেছে। তিনি আরো বলেছেন, করবৃদ্ধি ফলে প্রতিযোগিতা বৃদ্ধি পাবে । বিদেশি শ্রমিকরা যারা এখানে কাজ করছেন তারা এখানকার সুযোগসুবিধা কাজে লাগাচ্ছেন এবং যুক্তসঙ্গত মনে করছেন বলে আমরা মনে করি। সরকার মনে করে করের এই হার পরিমিত বাড়ানো হয়েছে। কর বৃদ্ধি মালয়েশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করবে না। বিদেশি শ্রমিকের ওপর নির্ভশীলতা কমানোর জন্য এই কর বৃদ্ধি করা হয়নি।   

 

share this news to friends