ঢাকায় পৌঁছেছে ব্রিটিশ দুই নিরাপত্তা কম্পানি

হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা সংক্রান্ত বিষয় আলোচনা করতে দুটি ব্রিটিশ নিরাপত্তা কম্পানি ঢাকায় পৌঁছেছে। রেড লাইন সিকিউরিটি কম্পানি এবং কন্ট্রোল রিস্ক সিকিউরিটি ফার্ম। গত মঙ্গলবার বিকালে দুটি কম্পানির পাঁচ সদস্যের আলাদা দুটি টিম শাহ্জালাল  বিমানবন্দরে এসে পৌঁছেছে। আজ-কালের মধ্যে আরও দুটি কম্পানি ঢাকায় আসবে। সিভিল এভিয়েশন অথরিটির সাথে প্রাথমিক আলোচনার পর তারা বিমানমন্ত্রী রাশেদ খান মেননের নেতৃত্বে গঠিত স্টিয়ারিং কমিটির সঙ্গে বৈঠক করবেন।
রেড লাইন যুক্তরাজ্যের একটি শীর্ষ এভিয়েশন সিকিউরিট কোম্পানি। স্ক্যানিং মেশিন, এক্সপ্লোসিভ ডিটেকটর ট্রেস (ইডিটি) মেশিনসহ বিমানবন্দরের সার্বিক নিরাপত্তায় এই কম্পানি বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। বর্তমানে শাহ্জালাল বিমানবন্দরের স্ক্যানিং মেশিন অপারেটরদের প্রশিক্ষণসহ নিরাপত্তা সংক্রান্ত একটি প্রজেক্টে কাজ করছে রেড লাইন। গত মাসে সিভিল এভিয়েশনের ৩০ জন স্ক্যানিং মেশিন অপারেটরকে  প্রশিক্ষণ দেয়ার জন্য রেড লাইনের একজন বিশেষজ্ঞ ঢাকায় আসেন বলেও জানা গেছে। এরই মধ্যে ১৫ জনের প্রশিক্ষণ শেষ হয়ে গেছে। আজ আরও ১৫ জনের প্রশিক্ষণ শেষ হবে বলে জানা গেছে। অপরদিকে কন্ট্রোল রিস্ক নামের কোম্পানিটিও যুক্তরাজ্যের শীর্ষ এভিয়েশন নিরাপত্তা কম্পানি। এই কম্পানির একজন শীর্ষ কর্মকর্তা ঢাকায় এসেছেন শাহ্জালালের নিরাপত্তা সংক্রান্ত কাজের ধারণা নিতে। কম্পানি দুটি সিভিল এভিয়েশন থেকে শাহ্জালাল বিমানবন্দর সম্পর্কে প্রাথমিক ধারণা নেন। একইসঙ্গে বিমানবন্দরের নিরাপত্তাবিষয়ক কাজের ধরন, জনবল এবং কী ধরনের সরঞ্জাম আছে তার খোঁজখবর নেন। 
ব্রিটিশ সিকিউরিটি কম্পানির সদস্যরা শাহ্জালালের বর্তমান নিরাপত্তা কর্মীদের সঙ্গে যৌথভাবে কাজ করবে। এ লক্ষ্যে আগামী এক সপ্তাহের মধ্যে ব্রিটিশের একটি সংস্থার সঙ্গে এ সংক্রান্ত চুক্তি হতে পারে। ৩১ মার্চের মধ্যেই যাতে তারা ঢাকায় পৌঁছে কাজ শুরু করতে পারে সেজন্য দ্রুতগতিতে কাজ চলছে। 

share this news to friends