মানবপাচারের অভিযোগ : এমপি পাপলু কুয়েতে গ্রেফতার

মানবপাচারে জড়িত থাকার অভিযোগে লক্ষীপুর-২ আসনের এমপি কাজী মোহাম্মদ শহীদ ইসলাম পাপলুকে গ্রেফতার করেছে কুয়েতের অপরাধ অনুসন্ধান বিভাগ (সিআইডি)। 

গতকাল শনিবার (৬ জুন) স্থানীয় সময় রাতে তাকে গ্রেফতার করা হয় বলে জানা গেছে।আজ রবিবার (৭ জুন) বাংলাদেশ সময় সকালে তার গ্রেফতারের খবর জানতে পারে বাংলাদেশ দূতাবাস। 

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম আবুল কালাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেছেন, আজ সংসদ সদস্য (এমপি) মোহাম্মদ শহীদ ইসলাম পাপলুকে গ্রেফতার করেছে কুয়েত সিআইডি। আমরা বিস্তারিত তথ্য জানার চেষ্টা করছি।

কুয়েতের স্থানীয় সূত্র জানায়, মানবপাচার ও অর্থপাচারের বিরুদ্ধে কুয়েত সরকার থেকে অভিযান পরিচালনা করা হচ্ছে। কুয়েত সিআইডি বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করছে। এর মধ্যে বাংলাদেশের এমপি পাপলুও রয়েছেন।

মারাফি কুয়েতীয়া গ্রুপ অব কোম্পানীজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শহীদ ইুসলাম পাপলু  এনআরবি কমার্শিয়াল ব্যাংকের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। তার বিরুদ্ধে কুয়েতে মানবপাচার করে এক হাজার ৪শ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। এই অভিযোগে গত ফেব্রুয়ারি থেকে তার বিরুদ্ধে অনুসন্ধানও শুরু করে দুর্নীতি দমন কমিশন-দুদক।

চলতি বছরের ফেব্রুয়ারিতে অর্থ ও মানবপাচার এবং ভিসা জালিয়াতির অভিযোগে কুয়েতে এক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করা হয়। ওই ঘটনায় মোট তিনজন জড়িত ছিল বলে তখন খবর পাওয়া যায়। বাকি দুজন পালিয়েছিলেন। ওই দুজনের একজন শহীদ ইসলাম পাপুল ছিলেন বলে গুঞ্জন রয়েছে।

রাষ্ট্রদূত আবুল কালাম আরও বলেন, পাপুলকে গ্রেফতারের বিষয়ে কুয়েতের সিআইডি বাংলাদেশ দূতাবাসকে এখনও পর্যন্ত কোনো তথ্য দেয়নি। তার বিরুদ্ধে কোনো মামলা আছে -কিনা খোঁজ নেওয়া হচ্ছে।

মাইগ্রেশননিউজবিডি.কম/আরএস ##

share this news to friends