অভবিাসীর্কমীর অধকিার আদায়ে মাঠে থাকতে হবে -নাজমা আক্তার

 আওয়াজ ফাউন্ডশেন নাগরকি সমাজ ও সাংবাদকিদরে অংশগ্রহনে “মটি দ্যা মাইগ্রান্টস” অনুষ্ঠানরে আয়োজন কর।ে অনুষ্ঠানে আওয়াজ র্কতৃক বদিশে থকেে ফরেত আনা, দালাল বা এজন্সেি থকেে টাকা তুলে দয়ো, চকিৎিসা সবোয় সহযোগতিাসহ অন্যান্য সবো গ্রহনকারী অভবিাসীগন উপস্থতি ছলিনে।
অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তব্যে আওয়াজ ফাউন্ডশেনরে সাধারান সম্পাদক ও নর্বিাহী পরচিালক নাজমা আক্তার বলনে, ১৯৯০ সনে জাতসিংঘ র্কতৃক আর্ন্তজাতকি অভবিাসন কনভনেশন গৃহতি হয়। তারই ভত্তিতিে বাংলাদশে সরকার অভবিাসীদরে কল্যাণে বদৈশেকি র্কমসংস্থান ও অভবিাসী আইন ২০১৩ ও অন্যান্য নীতমিালার মাধ্যমে অভবিাসন বান্ধব র্কমপরকিল্পনা গ্রহন করছে;ে কন্তিু তার র্পূণ বাস্তবায়নরে অভাবে দশে-েবদিশেে এখনও অভবিাসীরা বভিন্নিভাবে প্রতারতি হচ্ছনে। বাংলাদশেরে বদৈশেকি মূদ্রার অন্যতম জোগানদাতা অভবিাসী শ্রমকি ও তরৈী পোষাক শল্পিরে শ্রমকিদরে বঞ্চনা তুলে ধরে তনিি বলনে, অভবিাসী শ্রমকিরে অধকিার আদায়ে অভবিাসীদরেই সংগঠতি হ’তে হবে এবং তাদরে মাঠে নামতে হব।ে আমরা সংগঠনগুলো তাদরে সাথে থাকতে পারব। তনিি সুখ-েদুখে অভবিাসী শ্রমকিরে সাথে থাকার অঙ্গীকার করনে।
আওয়াজ ফাউন্ডশেনরে অপারশেন ডরিক্টের নাহদিুল হাসান নয়ন কভটি-১৯ কালনি অভবিাসীদরে জন্য বাংলাদশে সরকাররে গৃহতি র্কাযক্রমরে প্রশংসা করনে। তব,ে ব্যাংক ঋণসহ অন্যান্য সুবধিা পতেে জটলিতা ও র্দীঘসূত্রতিা হ্রাসে সরকাররে প্রতি আহবান জানান। আওয়াজ ফাউন্ডশেনরে মাইগ্রশেন ডরিক্টের আনসিুর রহমান খান সরকারী বসেরকারী প্রতষ্ঠিানরে পাশাপাশি শ্রম অভবিাসনে মডিয়িার ভূমকিার প্রশংসা করনে।
দ্যা বজিনসে ষ্ট্যার্ন্ডাটরে’ ষ্টাফ রপর্িোটার বশিাখা দবেনাথ সকল সাম্ভাব্য অভবিাসীদরে যাবার আগে সঠকি সদ্বিান্ত ও সঠকি তথ্য জনেে যাবার উপর জোর দনে। দ্যা ডইেলী ষ্টাররে সনিয়ির রপর্িোটার পরমিল পালমা আওয়াজ ফাউন্ডশেনরে র্কাযক্রম বশিষে করে অভবিাসীর অভযিোগ নস্পিত্তি ও অধকিার আদায়রে প্রশংসা করনে। 
সৌদি ফরেত নারী অভবিাসী গৃহর্কমী গুলনেুর বগেম তার প্রাক বহর্গিমন প্রশক্ষিনরে এক মাসে থাকা-খাওয়ার চরম অব্যবস্থাপনা ও প্রবাস জীবনরে অভভিাবকহীনতার কথা তুলে ধরনে। অভবিাসী র্কমীদরে পক্ষ থকেে আবু তারকে বলনে, যতবার বদিশেে গয়িছে,ি প্রত্যকেবার কোন না কোনভাবে হয়রানরি শকিার হয়ছে।ি আজ নাগরকি সমাজ ও সাংবাদকিদরে সাথে সইে তক্তি অভজ্ঞিতাগুলো শয়োর করতে পরেে নজিকেে ভারমুক্ত মনে হচ্ছ।ে তনিি আওয়াজ ফাউন্ডশেনরে স্বচ্ছ, উন্নত ও আন্তরকি সবোর প্রশংসা করনে।

 

 

share this news to friends