ইউএস-বাংলা’র নয়া রুট চেন্নাই

দেশের অন্যতম বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের পরবর্তী গন্তব্য ভারতের চেন্নাই। আগামী ৩১ মার্চ নতুন এই রুটে বাংলাদেশের আকাশ পরিবহনের ইতিহাসে প্রথম এয়ারলাইন্স হিসেবে অভিষেক ঘটবে ইউএস-বাংলার।
 
নয়া রুটে উড্ডয়নকে সামনে রেখে প্রতিষ্ঠানটির মুখপাত্র কামরুল ইসলাম জানান, এয়ারলাইন্স ব্যবসা সম্প্রসারণের ধারাবাহিকতায় দক্ষিণ এশিয়ার অন্যতম গন্তব্য ভারতের চেন্নাইতে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা। প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন ঢাকা থেকে চেন্নাই রুটে ফ্লাইট পরিচালিত হবে।

ঢাকা-চেন্নাই রুটে ওয়ান ওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১৫,০০৫ টাকা এবং রিটার্ন ভাড়া ২৪,০১৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম-চেন্নাই রুটে ওয়ান ওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১৬,০০৩ টাকা এবং রিটার্ন ভাড়া ২৬,০১৩ টাকা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত ভাড়ায় সকল ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত।

তিনি জানান, প্রাথমিকভাবে রোব, মঙ্গল ও বৃহস্পতিবার ঢাকা থেকে সকাল ৯টা ১০ মিনিটে এবং চট্টগ্রাম থেকে সকাল ১০টা ৪৫ মিনিটে চেন্নাইয়ের উদ্দেশে ছেড়ে যাবে ইউএস-বাংলার ফ্লাইট এবং চেন্নাইয়ের স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে সেখানে পৌঁছাবে। 

এ ছাড়া চেন্নাই থেকে রোব, মঙ্গল ও বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টা ৩০ মিনিটে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসবে এবং বিকেল ৪টা ৩০ মিনিটে চট্টগ্রাম ও সন্ধ্যা ৬টায় ঢাকায় পৌঁছাবে।

চেন্নাই ভারতের তামিলনাড়ু রাজ্যের রাজধানী। এটি শিল্প ও বাণিজ্যের একটি বড় কেন্দ্র এবং সাংস্কৃতিক ঐতিহ্য ও মন্দির স্থাপত্যের জন্য বিখ্যাত। চেন্নাই ভারতের মোটরগাড়ি শিল্পের প্রধান কেন্দ্র এখানে ভারতের মোটরগাড়ি শিল্পের প্রায় চল্লিশ শতাংশ কোম্পানির ভিত্তি রয়েছে। ভারতে উৎপাদিত গাড়ির একটি প্রধান অংশ এখানে তৈরি হয়। 

চেন্নাইতে সরকারি ও বেসরকারি হাসপাতালসহ বিশ্বমানের চিকিৎসা সুবিধা রয়েছে। এ ছাড়া শহরটির পূর্ব উপকূলে রয়েছে ১২ কিলোমিটার দীর্ঘ মেরিনা সমুদ্র-সৈকত, যা পৃথিবীর দীর্ঘতম সমুদ্র-সৈকতগুলোর একটি। চেন্নাই থেকেও কম খরচে চিকিৎসা সুবিধা পেতে ১৩৩ কিলোমিটার দূরত্বে রয়েছে তামিলনাড়ুর জেলা শহর ভেল্লর। এখানে রয়েছে খ্রিস্টান মিশনারির অলাভজনক বিখ্যাত হাসপাতাল সিএমসি ও নারায়নী।

কামরুল ইসলাম বলেন, থাইল্যান্ডের মতো ভারতের মেডিক্যাল ট্যুরিজম বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত বর্ধনশীল। প্রতিবছর ১০ থেকে ১২ লাখ লোক ভারতে যায়। এর মধ্যে ২০ শতাংশ চিকিৎসা ভিসা নিয়ে যায়, তবে প্রকৃতপক্ষে চিকিৎসার উদ্দেশ্যে যাওয়া লোকের সংখ্যা আরও বেশি হবে। অন্যরা ট্যুরিস্ট ভিসা নিয়ে ভারতে যায়। 

ঢাকা-চট্টগ্রাম-চেন্নাই রুটে ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালিত হবে। বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফটে ৮টি বিজনেস ক্লাস, ১৫৬টি ইকোনমি ক্লাস আসনের ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ জুলাই যাত্রা শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইন্স বর্তমানে সকল অভ্যন্তরীণ রুট ছাড়াও আন্তর্জাতিক রুট- সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, গুয়াংজু, মাস্কাট, দোহা ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করছে। সপ্তাহে ৩৩০টির বেশি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে ইউএস-বাংলা। 

যাত্রা শুরুর পর সাড়ে চার বছরে প্রায় ৫৭ হাজার ফ্লাইট পরিচালনা করেছে, যা বাংলাদেশে বিমান চলাচলের ইতিহাসে একটি রেকর্ড বলে দাবি করছেন ইউএস-বাংলা কর্তৃপক্ষ।

মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ##

share this news to friends