বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন এয়ারলাইন্স জাপানের ‘এএনএ’

হাজার মাইলের রাস্তা সহজে ও দ্রুত সময়ে যাতায়াতে উড়োজাহাজের বিকল্প কিছু নেই। বিশেষ করে এক দেশ থেকে আরেক দেশে দ্রুত ও আরামদায়ক ভ্রমনের জন্য সবার পছন্দের তালিকায় শীর্ষে থাকে উড়োজাহাজ। ভ্রমণের সময় উড়োজাহাজের আসন কতটা পরিষ্কার ভেবে দেখেছেন?

যাত্রীদের সবচেয়ে পরিচ্ছন্ন আমেজ দেয় কোন এয়ারলাইন্সগুলো, সর্বশেষ বৈশ্বিক জরিপে বেরিয়ে এসেছে সেই তথ্য। এ তালিকায় এশিয়ার আধিপত্য স্পষ্ট। প্রথম ছয়টি স্থানই এই মহাদেশের বিমান সংস্থাগুলোর দখলে। স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারলাইন অ্যাওয়ার্ডসে ২০১৮ সালের শীর্ষ ২০ পরিচ্ছন্ন এয়ারলাইন্সের মধ্যে ১৪টিই এশিয়ার। বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন এয়ারলাইন্সের স্বীকৃতি পেল জাপানের ‘এএনএ - অল নিপ্পন এয়ারওয়েজ’।

জরিপে উড়োজাহাজের কেবিনের মান ও গুণের ক্ষেত্রে যাত্রীদের রেট দেওয়ার আহ্বান জানায় যুক্তরাজ্য ভিত্তিক এভিয়েশন শিল্পের সমালোচক স্কাইট্র্যাক্স। আসন, টেবিল, কার্পেট, কেবিন প্যানেল ও ওয়াশরুমসহ সব বিষয়ে জেনে স্কোর দেওয়া হয়। 

আকাশপথে যাত্রীদের জন্য পরিচ্ছন্নতা খুবই গুরুত্বপূর্ণ। কারণ বিমানবন্দর ও উড়োজাহাজে ব্যাকটেরিয়ার প্রজননের ভিত্তি হিসেবে দেখা হয়। ২০১৫ সালে আমেরিকার পাঁচটি বিমানবন্দর ও দুটো বৃহৎ বিমান সংস্থার চারটি ফ্লাইটে চালানো ট্রাভেলম্যাথ ডটকমের এক গবেষণায় ধরা পড়ে, বিমানবন্দরে ট্রে টেবিল সবচেয়ে অপরিচ্ছন্ন জায়গা।

এভিয়েশন শিল্পের ‘অস্কার’তুল্য স্বীকৃতি ওয়ার্ল্ড এয়ারলাইন অ্যাওয়ার্ডস ২০০১ সাল থেকে দিচ্ছে স্কাইট্র্যাক্স। গত বছরের ডিসেম্বরে লন্ডনে জমকালো আয়োজনে বর্ষসেরা এয়ারলাইনের পুরস্কার জেতে সিঙ্গাপুর এয়ারলাইন্স। কাতার এয়ারওয়েজ দ্বিতীয় ও এএনএ - অল নিপ্পন এয়ারওয়েজ হয় তৃতীয়।

স্কাইট্র্যাক্সের দৃষ্টিতে ২০১৮ সালের শীর্ষ ২০ পরিচ্ছন্ন এয়ারলাইন্স হলো : 
১. এএনএ - অল নিপ্পন এয়ারওয়েজ (জাপান),
২. ইভিএ এয়ার (তাইওয়ান),
৩. এশিয়ানা এয়ারলাইন্স (দক্ষিণ কোরিয়া),
৪. সিঙ্গাপুর এয়ারলাইন্স (সিঙ্গাপুর),
৫. জাপান এয়ারলাইন্স (জাপান),
৬. ক্যাথে প্যাসিফিক এয়ারলাইন্স (হংকং),
৭. কাতার এয়ারওয়েজ (কাতার),
৮. সুইস ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (সুইজারল্যান্ড),
৯. হাইনান এয়ারলাইন্স (চীন),
১০. লুফথানসা (জার্মানি),
১১. কোরিয়ান এয়ার (দক্ষিণ কোরিয়া),
১২. ক্যাথে ড্রাগন (হংকং),
১৩. অস্ট্রিয়ান এয়ারলাইন্স (অস্ট্রিয়া),
১৪. চায়না এয়ারলাইন্স (তাইওয়ান),
১৫. থাই এয়ারওয়েজ (থাইল্যান্ড),
১৬. গারুদা ইন্দোনেশিয়া (ইন্দোনেশিয়া),
১৭. চায়না সাউদার্ন এয়ারলাইন্স (চীন),
১৮. ব্যাংকক এয়ারওয়েজ (থাইল্যান্ড),
১৯. এমিরেটস (সংযুক্ত আরব আমিরাত) এবং 
২০. এয়ার নিউজিল্যান্ড (নিউজিল্যান্ড)।

সবচেয়ে পরিচ্ছন্নতা বজায় রাখা এয়ারলাইন্সগুলোর মধ্যে মহাদেশ অনুযায়ী আফ্রিকায় সাউথ আফ্রিকান এয়ারওয়েজ, অস্ট্রেলিয়া/প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এয়ার নিউজিল্যান্ড, উত্তর আমেরিকায় এয়ার কানাডা, দক্ষিণ আমেরিকায় আজুল এয়ারলাইন্স ও ইউরোপে সুইস ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স।

মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ##

share this news to friends