বিশ্বের পাইলটদের নেতৃত্বে বাংলাদেশ

‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন (ইফালপা)’ এর কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি পদে আবারো নির্বাচিত হয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন। একই পদে তিনি দ্বিতীয় দফায় নির্বাচিত হলেন।

বিশ্বব্যাপী পাইলটদের মত প্রকাশে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের সঙ্গে কাজ করে কানাডার মন্ট্রিল ভিত্তিক ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন (ইফালপা)। এটি জাতিসংঘ ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের একটি বিশেষায়িত সংস্থা।

সম্প্রতি জার্মানির বার্লিনে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সরাসরি ভোটে বিশ্বের ৫৫০ জন প্রতিনিধির প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন ইশতিয়াক।

গতকাল বুধবার ( মে) বিষয়টি লন্ডন থেকে নিশ্চিত করেছেন অনুষ্ঠানে অংশ নেওয়া সিনিয়র পাইলট ও বাংলাদেশ এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি ক্যাপ্টেন মাহবুব। তিনি বলেন, যোগ্যতার কারণেই ইশতিয়াকের এ অর্জন। বাপার পক্ষ থেকে হোসাইনকে অভিনন্দন জানানো হয়েছে।

জানা গেছে, উপমহাদেশ থেকে এখন পর্যন্ত কোনো এয়ারলাইন্সের পাইলট এমন গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হননি। ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন অ্যাভিয়েশন খাতে এশিয়া প্যাসিফিক দেশ অস্ট্রেলিয়া ও হংকংসহ চীন, ফিজি, ইন্দোনেশিয়া, জাপান, কোরিয়া, পাপুয়া নিউ গিনি, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও সার্কের সব দেশসহ যুক্তরাষ্ট্রের কিছু দ্বীপবেষ্টিত দেশে দায়িত্ব পালন করবেন।

মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ##

share this news to friends